রসায়নের সহজ রাজ্য পাঠ-৩


রসায়নের সহজ রাজ্য পাঠ-২
বিসমিল্লাহির রাহমানির রাহিম,প্রিয় বন্দুরা কেমন আছ,আসা করি নিশ্চয়্‌ই ভালো আছো।
আবার চলে এলাম রসায়নের সহজ রাজ্যের ৩য় পাঠ নিয়ে।
  পাঠ-৩
চলো আজ আমরা পর্দাথের একটি গুরুত্বর্পূন বিষয় সর্ম্পকে জানি, তাহলো পর্দাথের পরিবরতন।

পর্দাথের পরিবরতন দুই ধরনের



১/ভৌত পরিবরতন।

২/রাসায়নিক পরিবরতন।


১/ভৌত পরিবরতন:-ভৌত পরিবরতন এমন একটি পরিবরতন যার ফলে পর্দাথের শুধু বাহিরের আকার বা অবস্হার পরিবরতন হয় কিন্তূ সেটি একটি নতুন পর্দাথে রুপান্তরিত হয় না তাকে ভৌত পরিবরতন বলে।

Example-পানিকে ঠান্ডা করলে তা বরফে পরিণত হয। তাপ দিলে জলীয় বাস্পে।কিন্তূ বরফকে তাপ দিলে এবং জলীয়বাষ্পকে শীতল করলে আবার পানিই পাওয়া যায় সুতরাংপানি হতে বরফ বা জলীয় বাষ্প তৈরি হওয়া এ কটি ভৌত পরিবরতন। কারন বরফ, জলীয়বাষ্প এটি হচেছ বাহিরের অবস্হা ,মুলত এর মুল জিনিস হলো পানি।


২/রাসায়নিক পরিবরতন:-
রাসায়নিক পরিবরতন এমন একটি পরিবরতন যার কারণে এক বা একাধিক বস্তূ তার মুল ধর্ম হারিয়ে একটি বা একের অধিক নতুন ধর্মসহ পর্দাথে পরিণত হয় তাকে রাসায়নিক পরিবরতন বলে।

Example- ধর একটুকরা কাঠকে আগুনে পুরানো হলো, কাঠটি পুরে কয়লায় পরিণত হলো, এবার দেখ বস্তূটি প্রথমে কাঠ ছিলো এবং পরে কয়লা হয়েছে। আর কয়লা কাঠ থেকে সর্ম্পূন ভিন্ন একটি বস্তূ। অর্থাৎ তার নতুন একটি ধর্ম ও আকার আছে, যা নতুন একটি পর্দাথে পরিনত হয়েছে। সুতরাং কাঠ হতে কয়লায় পরিণত হওয়া একটি রাসায়নিক পরিবরতন।
এছারা লোহার উপর মরিচা পড়া রাসায়নিক পরিবরতন এবং মোমবাতির দহনও একটি রাসায়নিক পরিবরতন।


বিশেষ দ্র: মনে রাখবে ভৌত পরিবরতন হয় অস্হায়ী চাইলে তাকে আগের অবস্হায় ফিরিয়ে আনা যায়।আর রাসায়নিক পরিবরতন হয় স্হায়ী ভাবে তাই চাইলেই তাকে আর র্পূবের অবস্হায় ফিরিয়ে আনা জায়না।

আজ এই পরজন্তই  ......রুবেলনেটের সাতেই থাকুন...

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ফেসবুকে রুবেলনেট

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More